কোলেস্টেরল রোগীদের যা মানা জরুরি

জাগো কণ্ঠ ডেস্ক

২২ মে, ২০২২ ০৮:৫৪ পূর্বাহ্ন

 কোলেস্টেরল রোগীদের যা মানা জরুরি

কোলেস্টেরলে আক্রান্ত রোগীর সংখ্যা এখন বহুগুণ বেড়েছে। এই রোগে আক্রান্ত হলে Stroke, Heart Attack-এর আশঙ্কা বাড়ে। তাই কোলেস্টেরল আক্রান্তদের অবশ্যই সতর্ক হতে হবে এবং বিশেষজ্ঞ চিকিৎকদের পরামর্শ মেনে চলতে হবে। চিকিৎকদের মতে কোলেস্টেরল রোগের ক্ষেত্রে LDL রাখতে হবে ১০০-এর নীচে। এই অবস্থায় খাওয়া যাবে না ফাস্টফুড, রেড মিট, চিপস ইত্যাদি খাদ্য।
 

এই প্রসঙ্গে কলকাতার ঢাকুরিয়া আমরি হাসপাতালের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: রুদ্রজিৎ পাল বলেন, কোলেস্টেরলের (Cholesterol) আক্রান্ত রোগীর সংখ্যা এখন বেড়েছে। প্রায়ই এই রোগী দেখি। তবে এখানে প্রথমেই বলে রাখি যে কোলেস্টেরল কিন্তু শরীরের কাজেও লাগে। এমনকী কোষের মেমব্রেন তৈরি করতে কোলেস্টেরলের প্রয়োজন হয়। তাই প্রতিটি মানুষের শরীরে কোলেস্টেরলের উপস্থিতিতে থাকতেই হবে। তবে এক্ষেত্রে কোলেস্টেরল শরীরে থাকার একটি নির্দিষ্ট মাত্রা রয়েছে। এলডিএল (LDL) কোলেস্টেরল ১০০-এর বেশি থাকলেই সমস্যা রয়েছে ধরে নিতে হবে।

ডা: পাল আরও বলেন, কোলেস্টেরল বেশি থাকলে তা রক্তনালীর ভিতরে গিয়ে জমে। তখনই মূল সমস্যা তৈরি হয়। এক্ষেত্রে রক্তনালীর ভিতরে জমলে ঠিকমতো রক্ত চলাচল হয় না। এই কারণেই আসল শরীর খারাপ হতে দেখা যায়। এক্ষেত্রে হার্ট অ্যাটাক (Heart Attack), স্ট্রোক (Stroke) সহ নানা রোগের ঝুঁকি বাড়ে।

কোলেস্টেরল বাড়ার নেপথ্যে খাবারের ভূমিকা রয়েছে অনেকটাই। এক্ষেত্রে এই খাবার এড়িয়ে চলতে হবে (High Cholesterol Food)-

​ফাস্ট ফুড: কোলেস্টেরলের রোগীকে বাইরের ফাস্ট ফুড (Fast Food) অবশ্যই এড়িয়ে চলতে হবে। আসলে এই ধরনের ফাস্ট ফুডে ভালো পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট রয়েছে যা সমস্যা তৈরি করে থাকে। এছাড়া ফাস্ট ফুডে আরও কিছু ক্ষতিকারক পদার্থ থাকে যা সমস্যা তৈরি করতে পারে। তাই ফাস্ট ফুড এড়িয়ে চলার নিদান দিলেন ডা: পাল।
​ঘি, মাখন, নারকেল তেল

আমাদের দেশে ঘি ও মাখনের ব্যবহার অনেকটাই বেশি। এক্ষেত্রে বিভিন্ন খাবারে ব্যবহার হয় এই উপকরণ। তবে বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে ঘি, মাখন কিন্তু কোলেস্টেরল (High Cholesterol) বাড়াতে পারে। তাই এই খাবার এড়িয়ে চলতে হবে। আর দক্ষিণ ভারতের অনেক রান্নায় ব্যবহার হয় নারকেল তেল। এই তেলও কিন্তু ভীষণই ক্ষতিকর।

রেড মিট: পাঠার মাংস বা খাসির মাংস খেতে প্রায় সকলেই ভালোবাসেন। তবে বিশ্বাস করুন, এই খাবার খেলে কিন্তু শরীরের ১২টা বাজাই স্বাভাবিক। কারণ এই রেড মিটে (Red Meat) চর্বির পরিমাণ অনেকটাই বেশি থাকে। তাই রেড মিট খাওয়া থেকে দূরে থাকুন। বরং এর বদলে চিকেন খেতে পারেন।


​বড় মাছ: ডা: পাল জানান, এমনিতে মাছের তেল খাওয়া ভালো। তবে সেই মাছ (Fish) বড় হয়ে গেলেই সমস্যা দেখা দেয়। তখন বড় মাছে অনেকটা পরিমাণে ফ্যাট দেখা যায়। আর এই ফ্যাট শরীরের জন্য একেবারেই ভালো নয়। এক্ষেত্রে বড় মাছের ফ্যাট কোলেস্টেরল বাড়াতে পারে। এই অবস্থায় ২ থেকে ৩ কিলোর বেশি ওজনের রুই, কাতলা একেবারে নয়।


​প্যাকেটবন্দি খাবার: এখনকার দিনে প্যাকেটবন্দি খাবারের চল বড়েছে। এর মধ্যে পপকর্ন, চিপস ইত্যাদির কথা প্রথমেই আসবে। এবার এই খাবার রান্না করার সময় প্রচণ্ড তাপমাত্রা প্রয়োগ করা হয়। এমনকী এইসব খাবারে অনেক ক্ষতিকর উপদান থাকে। তাই এই খাবারও যতটা সম্ভব এড়িয়ে চলার পরামর্শ দিলেন ডা: পাল।

এছাড়া কোলেস্টেরল কমাতে চাইলে নিয়মিত ওষুধও খেতে হবে। এই ওষুধও অনেক উন্নত। এক্ষেত্রে ওষেদের দামও সাধ্যের কাছেই। তাই সমস্যা থাকলে ওষুধ এড়িয়ে যাবেন না। পাশাপাশি ব্যায়ামও করতে হবে। দিনে ৩০ মিনিট ব্যায়াম করা দরকার। এক্ষেত্রে ভারী এক্সারসাইজ করতে হবে। তবেই ভালো থাকা হবে সম্ভব।

 




লাইফস্টাইল - এর আরো খবর

অতিরিক্ত রাত জাগলে সাত ক্ষতি

অতিরিক্ত রাত জাগলে সাত ক্ষতি

২২ মে, ২০২২ ০৮:৫৪ পূর্বাহ্ন

ভিনদেশি ফল কিউয়ি

ভিনদেশি ফল কিউয়ি

২২ মে, ২০২২ ০৮:৫৪ পূর্বাহ্ন

রাতের খাবার এশার আগে খাওয়ার উপকারিতা

রাতের খাবার এশার আগে খাওয়ার উপকারিতা

২২ মে, ২০২২ ০৮:৫৪ পূর্বাহ্ন

কিছু ওষুধ সেবনের নিয়ম-কানুন

কিছু ওষুধ সেবনের নিয়ম-কানুন

২২ মে, ২০২২ ০৮:৫৪ পূর্বাহ্ন

 কোলেস্টেরল রোগীদের যা মানা জরুরি

কোলেস্টেরল রোগীদের যা মানা জরুরি

২২ মে, ২০২২ ০৮:৫৪ পূর্বাহ্ন