শিরোনাম
  • পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত: কাদের বৃত্তি পেল সেরা ১৫ জন স্কুল ক্রিকেটার শিক্ষা প্রতিষ্ঠান খুলছে আজ, অ্যাসেম্বলি বন্ধ থাকবে সবার চাওয়া সুষ্ঠু ও পক্ষপাতহীন উপজেলা নির্বাচন: ইসি আহসান হাবিব  তরুণদের উদ্ভাবনী জ্ঞান ও বিজ্ঞানমনস্ক চিন্তাকে কাজে লাগাতে হবে : স্পিকার ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে :  কাদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুনের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে: পরিবেশমন্ত্রী  বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী ঢাকা ও ব্যাংককের পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর
  • ঢাকা ওয়াসায় সাড়ে ৩ হাজার কোটি টাকার হদিস নেই!

    নিজস্ব প্রতিবেদক

    ১৪ মার্চ, ২০২২ ০৭:৫৫ পূর্বাহ্ন

    ঢাকা ওয়াসায় সাড়ে ৩ হাজার কোটি টাকার হদিস নেই!

    ঢাকা ওয়াসার এমডি প্রকৌশলী তাকসিম এ খানের কর্মকালে মোট সাড়ে তিন হাজার কোটি টাকার হদিস পাওয়া যায়নি বলে অভিযোগ উঠেছে। ২০১৮ সালের অডিট রিপোর্টে এনিয়ে আপত্তিও জানিয়েছিলেন অডিটররা। কিন্তু অজানা কারণে এতোদিনেও কোন ব্যবস্থা নেয়া হয়নি। কর্মকর্তা-কর্মচারীদের মূল বেততের চেয়ে প্রায় দ্বিগুণ ওভারটােইম খরচ নিয়েও নানা প্রশ্ন দেখা দিয়েছে প্রতিষ্ঠানটিতে।

    জানা গেছে, ঢাকা ওয়াসায় স্থায়ী কর্মচারী ছাড়াও মাস্টার রোল ও আউট সোর্সিং এ অনেক জনবল কাজ করে। পাম্প পরিচালনসহ নানা কাজে নিয়োজিত থাকে তারা। এদের মধ্যে শুধু নিজস্ব অর্থাৎ স্থায়ী কর্মচারীরা ওভার টাইমের সুযোগ পান মূল বেতনের ঘণ্টা হিসেবে।

    ওয়াসার হিসাব অনুযায়ী, বেতনের প্রায় দ্বিগুণ টাকা খচর হয়েছে ওভারটাইমে। ২০১৮ সালে এমডিসহ সব কর্মকর্তা-কর্মচারীদের মূল বেতন ছিল ৭০ কোটি টাকা। বিপরীতে আড়াই হাজার কর্মচারীর নামে ওভারটাইম দেয়া হয়েছে ৯৫ কোটি টাকা!

    জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক সদস্য আলি আহমদ গরমিলের বিষয়টি উল্লেখ করে বলেন, ওয়াসা যেভাবে কাজ করাচ্ছে তাতে তো বেতনের দরকার নেই। শুধু ওভারটাইমে কাজ করালেই তো হয়। এখানে বড় ধরণের গরমিল আছে। এটা অর্থের অপচয়।

    ওয়াসার এমডি তাকসিম এ খানের সময়ে ওয়াসার রাজস্ব আদায়ের হিসাবে বড় ধরণের অনিয়মের প্রমাণ পাওয়া গেছে। এরমধ্যে শুধু রাজস্ব আয়ের নামে দেখানো ১ হাজার ১৮৩ কোটি টাকার হদিস নেই। অর্থাৎ শুধু কাগজেই রাজস্ব দেখিয়েছে ওয়াসা।

    এসব বিষয় নিয়ে ওইসময়ে করা অডিটে কোনকিছুরই ভাউচার বা প্রমাণ দেখাতে পারেননি বলে জানান সাবেক অডিটর জেনারেল মাসুদ আহমদ। বলেন, অডিট চলাকালে যেসব বড় বড় আয়-ব্যয়ের ক্ষেত্রে সন্দেহ মনে হয়, অডিটর ওইসবের হিসাব জিজ্ঞাসা করে। যেকোন হিসাবের ব্যাখ্যা কাগজের মাধ্যমে দিতে হবে; মুখে দিলে হবে না। কিন্তু স্টেশনে যিনি এখন আছেন তিনি এসব হিসাব গরমিলের আশানুরূপ কোন ব্যাখ্যা দিতে পারেননি। আর যেসব ব্যাখ্যা দেয়া হয়েছে একটার সাথে আরেকটার মিল নেই। তাই আপত্তি দেয়া হয়েছে।

    ২০১৮ সালে বিশাল অংকের অনিয়ম পাওয়ায় অডিটে আপত্তি তোলে অডিটর কোম্পানি হুদাভাসি। পানি বিক্রির আয় ৬৪৭ কোটি টাকা দেখানো হলেও তা ব্যাংকে জমা হয়নি- উল্লেখ করে প্রতিবেদন দেয়া হয়। এ অনিয়মের বিষয়ে জানতে চাইলে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলাদুদ্দীন আহমদ বলেন, বিষয়টি আমার নলেজে নেই। আমাদের কাছে যদি প্রতিবেদন দেয়া হয়, তাহলে আমরা একটি কমিটি গঠন করে বিষয়টি খতিয়ে দেখব।
    এ বিষয়ে  টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি বলেন, ওয়াসা কোন ভাবেই এসব অনিয়মের দায় এড়াতে পারে না। এখানে ওয়াসার শীর্ষ কর্মকর্তা ও বোর্ডের দায় রয়েছে। কারণ সবকিছু দেখভাল করে থাকে বোর্ড।

    কাজির গরু কেতাবে আছে গোয়ালে নেই- সেই প্রবাদের মতোই পাইপসহ আড়াইশ কোটি টাকার যন্ত্রপাতি কেনা হয়েছে ওয়াসায়। যার কাগজ পত্র খুঁজে পাওয়া যায়নি। ২০১০ সাল থেকে নেয়া ৩৬ প্রকল্পে অনিয়মের চিত্রও কম নয়। এসব প্রকল্পে মোট ১৭শ ৫০ কোটি টাকার হিসাব পাওয়া যায়নি। সবমিলিয়ে তাকসিম খানের মেয়াদে মোট ৩ হাজার ৫০০ কোটি টাকার অনিয়ম ধরা পড়েছে অডিটে।

    এদিকে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম এসব অনিয়মের নথিপত্র ডেকে পাঠাবেন বলে জানান। বলেন, এসব নথিপত্র আমারা আমলে নিব। আমি অডিট বিভাগকে বলব, এটি নিয়ে কাজ করতে। যদি ওয়াসা এরকম অনিয়ম করে থাকে আর সেটা প্রমাণ হয়, তাহলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে বলে জানান মন্ত্রী।

     




    স্পেশাল রিপোর্ট - এর আরো খবর

    দুই মেয়েকে নিয়ে এক মায়ের সংগ্রাম

    দুই মেয়েকে নিয়ে এক মায়ের সংগ্রাম

    ১৪ মার্চ, ২০২২ ০৭:৫৫ পূর্বাহ্ন

    মেট্রোরেল বদলে দিয়েছে ঢাকাবাসীর জীবনচিত্র

    মেট্রোরেল বদলে দিয়েছে ঢাকাবাসীর জীবনচিত্র

    ১৪ মার্চ, ২০২২ ০৭:৫৫ পূর্বাহ্ন