শিরোনাম
  • পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত: কাদের বৃত্তি পেল সেরা ১৫ জন স্কুল ক্রিকেটার শিক্ষা প্রতিষ্ঠান খুলছে আজ, অ্যাসেম্বলি বন্ধ থাকবে সবার চাওয়া সুষ্ঠু ও পক্ষপাতহীন উপজেলা নির্বাচন: ইসি আহসান হাবিব  তরুণদের উদ্ভাবনী জ্ঞান ও বিজ্ঞানমনস্ক চিন্তাকে কাজে লাগাতে হবে : স্পিকার ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে :  কাদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুনের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে: পরিবেশমন্ত্রী  বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী ঢাকা ও ব্যাংককের পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর
  • আম্বানিপুত্রের বিবাহ-পূর্ব অনুষ্ঠানে তারকা ও খ্যাতিমান ব্যক্তিত্বদের মিলনমেলা

    জাগো কণ্ঠ ডেস্ক

    ৬ মার্চ, ২০২৪ ১০:১৪ পূর্বাহ্ন

    আম্বানিপুত্রের বিবাহ-পূর্ব অনুষ্ঠানে তারকা ও খ্যাতিমান ব্যক্তিত্বদের মিলনমেলা

    জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনা হওয়ায় বিয়ের সময়টাকে প্রত্যেকেই চেষ্টা করেন বিশেষ ভাবে স্মরণীয় করে রাখতে। কিন্তু প্রসঙ্গ যখন বিশ্বের অন্যতম ধনী পরিবারের কোনো বিয়ে নিয়ে, তখন তা অবস্মরণীয়ভাবে জাক জমকপূর্ণ হওয়াই স্বাভাবিক। ঠিক তারই যেন মহড়া হয়ে গেলো আম্বানি পুত্রের রাজকীয় প্রাক-বিবাহ অনুষ্ঠানে।

    বিয়ের মূল অনুষ্ঠানের জন্য দিনক্ষণ নির্ধারিত হয়েছে আগামী ১২ জুলাই। আর সেই দিনকে সামনে রেখে গত ১ মার্চ থেকে ৩ মার্চ পর্যন্ত বসেছিল বিশ্বখ্যাত ব্যক্তিবর্গের মিলনমেলা। কারা ছিলেন সেই অতিথিবৃন্দ, আর কেমনি বা ছিল টানা ৩ দিনের আয়োজন, চলুন জেনে নেওয়া যাক।

    রাজকীয় অনুষ্ঠানের মধ্যমণি
    বর ২৮ বছর বয়সী আনান্ত আম্বানী; ভারতের অন্যতম ধর্ণাঢ্য ব্যক্তি মুকেশ আম্বানি ও নিতা আম্বানির সর্বকনিষ্ঠ সন্তান। আনান্ত ইউএস (মার্কিন যুক্তরাষ্ট্র)-এর ব্রাউন ইউনিভার্সিটি থেকে স্নাতক করেছেন। বর্তমানে তিনি বাবা মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপের নতুন এনার্জি ব্যবসার পরিচালক পদে অধিষ্ঠিত।

    কনে ২৯ বছর বয়সী রাধিকা মার্চেন্ট; ভারতীয় ফার্মাসিউটিক্যাল টাইকুন মার্চেন্ট বীরেন ও শায়লা মার্চেন্টের কন্যা। রাধিকা নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক করেছেন। বর্তমানে তিনি বাবার প্রতিষ্ঠিত ওষুধ প্রস্তুতকারক এনকোর হেলথকেয়ারের পরিচালক হিসেবে কাজ করছেন। রাধিকার আরও একটি পরিচয় হচ্ছে যে, তিনি একজন ভরতনাট্যম নৃত্যশিল্পী।


    আম্বানি পুত্রের প্রাক-বিবাহ অনুষ্ঠানের ভেন্যু
    ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের অন্তর্গত জামনগরের প্রাণকেন্দ্রে অবস্থিত রিলায়েন্সের প্রধান তেল শোধনাগার। তারই কাছে কাছে সম্প্রতি গড়ে উঠেছে জামনগর টাউনশিপ মন্দির কমপ্লেক্স। আর এটিই ছিল আনান্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের বিবাহ-পূর্ব অনুষ্ঠানের ভেন্যু।

    এই জামনগর আনান্তের দাদির জন্মস্থান। আর এই শহরেই তার দাদা ধিরুভাই আম্বানি এবং বাবা মুকেশ আম্বানি শুরু করেছিলেন তাদের পারিবারিক ব্যবসা।

    জামনগরের মনোরম পরিবেশে অবস্থিত মন্দির কমপ্লেক্সটি রীতিমত এক বিস্তীর্ণ বাগান। সুবিস্তৃত ৩ হাজার একরের সবুজ উদ্যানটি যে কোনো অভিজাত উৎসবের জন্য নিখুঁত পটভূমি প্রদান করে।


    অনুষ্ঠানে স্বাগত বিশ্ববরেণ্য অতিথিবৃন্দ
    দেশ-বিদেশের তারকা, ব্যবসায়িক দিকপাল, ও রাজনীতিবিদ সহ সব মিলিয়ে এই আয়োজনে অংশ নিয়েছিলেন প্রায় ১ হাজার ২০০ জন অতিথি। তাদের মাঝে কিছু নাম সামাজিক মাধ্যমগুলোতে বেশ সাড়া ফেলেছে। সেই সঙ্গে উপলক্ষটির উৎসবমুখরতা এবং আকর্ষণ বহুগুণে বাড়িয়ে দিয়েছে।

    পপ সঙ্গীতশিল্পী রিহানা
    প্রথম দিনের সন্ধ্যায় আমন্ত্রিত অতিথিদের বিনোদনের কেন্দ্রবিন্দু ছিল রিহানার স্টেজ শো। রিদম ও ব্লু জনরার এই গায়িকা ২০১৬-এর পর এই প্রথম আবির্ভূত হলেন স্টেজ শো’তে। শুধু তাই নয়, এর মাধ্যমে বার্বেডিয়ান গাইকার প্রথমবারের মত ভারতীয় কোনো অনুষ্ঠানে গান করেন।

    আম্বানিদের জন্য রিহানা তার সেরা ১৯ টি গান পরিবেশন করেন। শো-এর শেষের দিকে পুরো আম্বানি পরিবার মঞ্চে তার সঙ্গে যোগ দেন।

    বলিউডের তিন খান
    শুরু থেকেই ভারতের প্রসিদ্ধ সব তারকাদের পদধ্বনিতে মুখরিত ছিল প্রাক-বিবাহের আসরটি। প্রায় প্রত্যেকেই হাজির হয়েছিলেন নিজের স্ত্রী ও সন্তান সহ। তবে প্রত্যাশাটা আরও বেড়ে গিয়েছিল যখন একে একে প্রবেশে করলেন বলিউডের তিন খান।

    এসআরকে (শাহরুখ খান)-এর সঙ্গে দেখা গেলে স্ত্রী গৌরী খান, কন্যা ও উদীয়মান তারকা সুহানা খান, এবং ছেলে আরিয়ান খান ও ছোট্ট আব্রাহাম খানকে।

    আমির খান ও বলিউড ভাইজান সালমান খানের আগমনের পর থেকেই উত্তেজনাটা ধীরে ধীরে জমতে শুরু করেছিল। হৈচৈটা একদম তুঙ্গে উঠে গিয়েছিল ঠিক যখন দ্বিতীয় দিন সন্ধ্যায় মঞ্চে একসঙ্গে হলেন এই তিন খান।

    ঐতিহ্যবাহী কুর্তা পরিহিত অবস্থায় এই তিন সুপারস্টার তাদের সবচেয়ে জনপ্রিয় নাচের স্টেপগুলো পরিবেশন করেন। এমনকি দক্ষিণ ভারতীয় সুপারস্টার রাম চরণের সঙ্গে অস্কার জয়ী গান ‘নাটু নাটু’র নাচের স্টেপেও অংশ নেন তারা।


    আন্তর্জাতিকভাবে সমাদৃত ব্যক্তিবর্গ
    সম্পূর্ণ বিবাহ-পূর্ব আসরে আভিজাত্যের অতিরিক্ত স্তর যোগ করেছিল আমন্ত্রিত বিদেশি অতিথিরা। জামনগরবাসীর অবাক চাহনির সামনে নিজেদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি দিয়ে মুগ্ধতা ছড়াচ্ছিলেন এই বিশ্ববরেণ্য ব্যক্তিবর্গ।

    এখানে স্ত্রী পলা হার্ডসহ দেখা গিয়েছিল মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেট্সকে। আনান্ত ও রাধিকার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সময় কাটাতে দেখা গেলো মেটার কর্নধার মার্ক জাকারবার্গ এবং তার স্ত্রী প্রিসিলা চ্যানকে।

    ছিলেন ইউএসের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভান্কা ট্রাম্প। ইউএস সরকারের প্রাক্তন এই উপদেষ্টা হাজির হয়েছিলেন স্বামী জ্যারেড কুশ্নার এবং মেয়ে অ্যারাবেলাকে সঙ্গে নিয়ে।

    বর-কনের সঙ্গে ছবি তুলতে দেখা যায় ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক এবং রানী জেটসুন পেমাকে।

    আসরের দ্বিতীয় দিন মঞ্চ মাতিয়ে তোলেন জনপ্রিয় আমেরিকান জাদুকর ডেভিড ব্লেইনকে। বলিউডের অন্যান্য তারকাদের সঙ্গে হাস্যজ্জ্বল সময় কাটাতে দেখা যায় আমেরিকার র‍্যাপ সঙ্গীত শিল্পী অ্যাকনকে। আন্তর্জাতিক অতিথিদের মধ্যে আরও ছিলেন সঙ্গীতশিল্পী জে. ব্রাউন এবং হলিউডের সঙ্গীত পরিচালক অ্যাডাম ব্ল্যাকস্টোন।

    স্ত্রী অঞ্জলি ও মেয়ে সারা টেন্ডুলকারকে সঙ্গে নিয়ে হাজির হয়েছিলেন কিংবদন্তির ক্রিকেটার শচীন টেন্ডুলকার। আরও উপস্থিত ছিলেন আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ)-এর পরিচিত মুখ ওয়েস্ট ইন্ডিজের অল রাউন্ডার ডিওয়ান ব্রাভো। স্ত্রী রেজিনা রামজিত সহ আদ্যোপান্ত এশিয়ার সাজ-পোশাকে একাকার হয়ে গিয়েছিলেন এই ক্যারিবিয়ান ক্রিকেটার।


    ড্রেস কোড
    আম্বানি পুত্রের রাজকীয় বিবাহ-পূর্ব অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের জন্য নির্ধারণ করা হয়েছিল নয় পৃষ্ঠার ড্রেস কোড। শর্ত পূরণে নিয়োজিত ছিলেন ভারতের প্রথম সারির হেয়ার স্টাইলিস্ট এবং মেকআপ শিল্পীরা।

    ১ম দিনটির নামকরণ করা হয় ‘অ্যান ইভিনিং ইন এভারল্যান্ড’। এই থিমের সঙ্গে রাখা হয় বিশ্বের অভিজাত পোশাকশৈলীর সংমিশ্রণ।

    ২য় দিনের শিরোনাম 'এ ওয়াক অন দি ওয়াইল্ডসাইড', যেখানে ড্রেস কোডকে বিশেষায়িত করা হয় ‘জঙ্গল ফিভার’ নামে। এ সময় অতিথিদের জামনগরে আম্বানিদের পশু আশ্রয় কেন্দ্র ঘুরিয়ে দেখানো হয়। পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রেখে পোশাকশৈলীর আভিজাত্যে রাখা হয় হাল্কা আদিমতার পরশ।

    রাতের সমাপ্তি হয় ‘মেলা রুজের’ মনোমুগ্ধকর পরিবেশে, যেখানে ঐতিহ্যবাহী ভারতীয় ফ্যাশন সম্বলিত পোশাকের নাম দেয়া হয় ‘ড্যাজলিং দেশি রোম্যান্স’।

    ৩য় দিনটি ছিল দুই ভাগে বিভক্ত। প্রথমটি ছিল 'টাস্কার ট্রেইল্স', যেখানে অতিথিরা জামনগরের প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগের সুযোগ পান। তাই ভ্রমণের সঙ্গে সামঞ্জস্য রেখে পরিধেয়কে অনেকটা ক্যাজুয়্যাল করা হয়েছিল।

    সন্ধ্যার পর শুরু হয়েছিল দ্বিতীয় ভাগ, যেটির নাম ছিল হস্তাক্ষর। এখানে ‘মহা আরতি’ অনুষ্ঠানের ভাব-গাম্ভীর্যের প্রেক্ষাপটে ভারতের ঐতিহ্যবাহী জাতিগত পরিধেয়কে ড্রেস কোড করা হয়।


    বিবাহ ভোজ
    আনান্ত ও রাধিকার প্রাক-বিবাহের ভোজপর্বের পটভূমিতে কাজ করেছে ভারতের সেরা ২১ জন শেফ। ভারতীয়, মেক্সিকান, চাইনিজ এবং ইউরোপীয় রন্ধনশৈলীতে এখানে প্রায় ৫০০ রকম ডিশের ব্যবস্থা করা হয়েছিল।

    এই পর্বের বিশেষ অনুষ্ঠান ছিল ‘অন্ন সেবা’, যেটি অনুষ্ঠিত হয় জামনগরের রিলায়েন্স টাউনশিপের কাছাকাছি জোগওয়াদ গ্রামে। এখানে বর-কনে এবং স্বয়ং মুকেশ আম্বানি সহ আম্বানি ও মার্চেন্ট পরিবারের সদস্যগণ গ্রামবাসীদের ঐতিহ্যবাহী গুজরাটি খাবার পরিবেশন করেন।

    বিশ্বের সবচেয়ে দামি প্রাক-বিবাহ অনুষ্ঠান
    ছোট ছেলে আনান্তের প্রাক-বিবাহের এই মহা আয়োজনে বাবা মুকেশ আম্বানি খরচ করেছেন প্রায় ১২৫০ কোটি রুপি। এটি প্রায় ১৫১ দশমিক ৯ মিলিয়ন মার্কিন ডলারের সমান এবং বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ৬৫৭ কোটি টাকারও বেশি মূল্যের সমতূল্য।

    ১২ জুলাই, ২০২৪-এ আম্বানি পুত্রের বিয়ের মূল অনুষ্ঠানটি কতটা জমকালো হবে, তার হদিশ মেলে এই রাজকীয় বিবাহ-পূর্ব মহড়ায়। তবে দুই আয়োজন মিলিয়ে সম্পূর্ণ বিয়ের সম্ভাব্য খরচ নিতান্তই বিস্ময়ের খোরাক যোগায়। শুধু বিশ্বের সবচেয়ে দামি বিয়েই নয়, আনান্ত-রাধিকার বিয়ে আরও একটি কারণে ঐতিহাসিক তাৎপর্যের ইন্ধন যোগাচ্ছে। আর তা হলো- দেশ-বিদেশের বিখ্যাত তারকা ও ব্যবসায়িক ব্যক্তিবর্গকে একত্রিত করা। স্ব স্ব ক্ষেত্রে প্রসিদ্ধ ও বিশ্ব জুড়ে সমাদৃত ব্যক্তিদের এক মঞ্চে নিয়ে আসা নিঃসন্দেহে এক দুর্লভ ঘটনা।




    বিনোদন - এর আরো খবর

    এমসি কলেজে আলোকচিত্র প্রদর্শনী

    এমসি কলেজে আলোকচিত্র প্রদর্শনী

    ৬ মার্চ, ২০২৪ ১০:১৪ পূর্বাহ্ন