‘মুজিব: দ্য মেকিং অফ আ নেশন’ চলচ্চিত্রের জন্য পুরস্কার জিতেছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

২৮ জুন, ২০২৪ ০৮:৫৭ পূর্বাহ্ন

‘মুজিব: দ্য মেকিং অফ আ নেশন’ চলচ্চিত্রের জন্য পুরস্কার জিতেছে বাংলাদেশ

মালয়েশিয়ার সেলাঙ্গরের সাইবারজায়ায় বিখ্যাত মাল্টিমিডিয়া ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল এক্সপো’তে (এমএমইউ) ‘মুজিব: দ্য মেকিং অফ আ নেশন’ চলচ্চিত্র প্রদর্শনের জন্য ‘বেস্ট অ্যাকটিভিটিস অ্যাওয়ার্ড’ জিতেছে বাংলাদেশ।

ইন্টারন্যাশনাল স্টুডেন্ট সোসাইটি’র স্টুডেন্ট অ্যাডভাইজার খালিদ ফাইয়াজ মোহাম্মদ এবং মাল্টিমিডিয়া ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল এক্সপো’র (আইএক্সপো) অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্টের প্রধান টেংকু অ্যালিসা সাবরিনা বিনতি টেংকু এরউইন মার্টিনো বৃহস্পতিবার (২৭ জুন) মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে বাংলাদেশের হাইকমিশনার মো শামীম আহসানের হাতে পুরস্কার তুলে দেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন ডেপুটি হাইকমিশনার মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগীর এবং প্রথম সচিব (রাজনৈতিক) রেহানা পারভিন।
বিশ্বের বিভিন্ন দেশের অংশগ্রহণে মাল্টিমিডিয়া ইউনিভার্সিটিতে ২০-২৩ জুন, ২০২৪ পর্যন্ত এ আন্তর্জাতিক এক্সপো অনুষ্ঠিত হয়।

পাবলিক কূটনীতির উদ্যোগের অংশ হিসেবে কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশন শুক্রবার (২১ জুন, ২০২৪) মাল্টিমিডিয়া বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের ওপর ভিত্তি করে নির্মিত চলচ্চিত্র ‘মুজিব: দ্য মেকিং অফ আ নেশন’ প্রদর্শনের আয়োজন করে।

মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান, তার স্ত্রী প্যান্ডোরা চৌধুরী, মালয়েশিয়ায় ভারতীয় হাইকমিশনার বিএন রেড্ডি, মাল্টিমিডিয়া ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ও সিইও, প্রফেসর দাতো' ড. মাজলিহাম মোহাম্মদ সুউদ, ফ্যাকাল্টি মেম্বার, পররাষ্ট্র মন্ত্রণালয়সহ মালয়েশিয়ার বিভিন্ন মন্ত্রণালয়ের বিভাগের কর্মকর্তা, কূটনৈতিক কোরের সদস্যরা চলচ্চিত্রটি উপভোগ করেন। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক শিক্ষার্থী, ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ, মালয়েশিয়ায় বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ, সাংবাদিক ও হাইকমিশনের কর্মকর্তারা তাদের পরিবারের সদস্যদের সাথে সিনেমাটি উপভোগ করেন।

দর্শকরা বঙ্গবন্ধুর নিরলস মহাকাব্যিক সংগ্রাম, দেশ ও জনগণের প্রতি গভীর ভালোবাসা ও সমবেদনা এবং পরিবারের বেশিরভাগ সদস্যসহ তাঁর মর্মান্তিক হত্যাকা-কে চিত্রিত করে নির্মিত এ চলচ্চিত্রটি দেখে এর কাহিনি দ্বারা গভীরভাবে আলোড়িত ও আবেগাক্রান্ত হন এবং চলচ্চিত্রটির ভূয়সী প্রশংসা করেন।

উল্লেখ্য, ২৩ জুন, ২০২৪ আন্তর্জাতিক এক্সপো’র শেষ দিনে গালা নাইট-এ মর্যাদাপূর্ণ এ পুরস্কার ঘোষণা করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট এবং সিইও তিনজন বাংলাদেশী ছাত্রনেতার হাতে পুরস্কার তুলে দেন।

পুরস্কারের ছয়টি বিভাগ ছিল এবং বাংলাদেশ ‘সেরা কার্যক্রম’-এর আওতায় পুরস্কার জিতেছে। মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন। বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ও সিইও এবং বেশ কয়েকজন রাষ্ট্রদূত,  বিপুল সংখ্যক আমন্ত্রিত অতিথি ও শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে একজন প্রবাসী বাংলাদেশী শিক্ষার্থী নৃত্য পরিবেশন করে।

প্রবাসী নারী উদ্যোক্তাদের প্ল্যাটফর্ম ‘উই’ অন্যান্য দেশের সাথে এক্সপোতে একটি স্টল স্থাপন করে। এতে বাংলাদেশের সমৃদ্ধ সংস্কৃতি, ইতিহাস ও খাবার প্রদর্শন করা হয়।




আন্তর্জাতিক - এর আরো খবর

আহত ট্রাম্পের সাথে কথা বলেছেন বাইডেন

আহত ট্রাম্পের সাথে কথা বলেছেন বাইডেন

২৮ জুন, ২০২৪ ০৮:৫৭ পূর্বাহ্ন

গুলিতে রক্তাক্ত ট্রাম্প নিরাপদে আছেন

গুলিতে রক্তাক্ত ট্রাম্প নিরাপদে আছেন

২৮ জুন, ২০২৪ ০৮:৫৭ পূর্বাহ্ন

নির্বাচন থেকে সরবেন না বাইডেন

নির্বাচন থেকে সরবেন না বাইডেন

২৮ জুন, ২০২৪ ০৮:৫৭ পূর্বাহ্ন