শিক্ষা প্রতিষ্ঠান খুলছে আজ, অ্যাসেম্বলি বন্ধ থাকবে

নিজস্ব প্রতিবেদক

২৮ এপ্রিল, ২০২৪ ১২:১০ পূর্বাহ্ন

শিক্ষা প্রতিষ্ঠান খুলছে আজ, অ্যাসেম্বলি বন্ধ থাকবে

আজ রোববার খুলছে শিক্ষা প্রতিষ্ঠান। কিছু নির্দেশনা অনুযায়ী প্রাথমিক থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের স্কুল-কলেজের শ্রেণি কার্যক্রম চলবে। তবে তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত বন্ধ থাকবে অ্যাসেম্বলি। আর প্রাক-প্রাথমিক পর্যায়ের স্কুলও আপাতত বন্ধ থাকবে।

গত ২৫ এপ্রিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মোসাম্মৎ রহিমা আক্তার স্বাক্ষরিত শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে জানানো হয়- শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণি কক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সে সব কার্যক্রম সীমিত থাকবে। তাপদহ এবং অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে যে শিখন ঘাটতি তৈরি হয়েছে, তা পূরণ এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।

প্রজ্ঞাপনে পবিত্র ঈদ উল ফিতরের ছুটির ধারাবাহিকতায় তাপদাহের কারণে গত ২০ এপ্রিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের ঘোষিত ছুটি শেষ হওয়ার পর শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম চালুর বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ আদেশ অবিলম্বে কার্যক্রম হবে বলে জানানো হয়।

এদিকে ২৮ এপ্রিল, ২০২৪ থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চলমান থাকবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। শনিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সিনিয়র তথ্য অফিসার মাহবুবুর রহমান তুহিন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়,  প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে। তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে। এক শিফটে পরিচালিত বিদ্যালয়সমূহ প্রতিদিন সকাল ৮ থেকে সকাল সাড়ে  ১১ টা পর্যন্ত চলবে ।  দুুই শিফটে পরিচালিত বিদ্যালয়সমূহে ১ম শিফট সকাল ৮ টা থেকে  সকাল সাড়ে  ৯ টা এবং দ্বিতীয় শিফট পৌনে দশটা (৯.৪৫) থেকে সাড়ে  ১১ টা পর্যন্ত চলমান থাকবে। 

এতে বলা হয়, চলমান তাপদাহের কারণে কোমলমতি শিশুদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্ট পরিচালিত প্রাথমিক বিদ্যালয়সমূহ ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারসমূহে শ্রেণি কার্যক্রম চালুর বিষয়ে এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।




শিক্ষা - এর আরো খবর

এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ

এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ

২৮ এপ্রিল, ২০২৪ ১২:১০ পূর্বাহ্ন

শনিবারও বিভিন্ন এলাকায় মাধ্যমিক স্কুল বন্ধ

শনিবারও বিভিন্ন এলাকায় মাধ্যমিক স্কুল বন্ধ

২৮ এপ্রিল, ২০২৪ ১২:১০ পূর্বাহ্ন