শিরোনাম
  • বন রক্ষায় বন কর্মকর্তাদের নিষ্ঠার সাথে কাজ করতে হবে: পরিবেশ ও বনমন্ত্রী  পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত: কাদের বৃত্তি পেল সেরা ১৫ জন স্কুল ক্রিকেটার শিক্ষা প্রতিষ্ঠান খুলছে আজ, অ্যাসেম্বলি বন্ধ থাকবে সবার চাওয়া সুষ্ঠু ও পক্ষপাতহীন উপজেলা নির্বাচন: ইসি আহসান হাবিব  তরুণদের উদ্ভাবনী জ্ঞান ও বিজ্ঞানমনস্ক চিন্তাকে কাজে লাগাতে হবে : স্পিকার ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে :  কাদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুনের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে: পরিবেশমন্ত্রী  বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী
  • ১০টি সরকারি বিশ্ববিদ্যালয়ে অত্যাধুনিক গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র গড়ছে সরকার

    নিজস্ব প্রতিবেদক

    ৭ ফেব্রুয়ারী, ২০২৪ ০৯:০৭ পূর্বাহ্ন

    ১০টি সরকারি বিশ্ববিদ্যালয়ে অত্যাধুনিক গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র গড়ছে সরকার

    দেশের দশটি সরকারি বিশ্ববিদ্যালয়ে অত্যাধুনিক গবেষণা ও উদ্ভাবন ক্রেন্দ্র গড়ে তুলতে যাচ্ছে সরকার।

    গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে বাজারের চাহিদা অনুযায়ী পণ্য ও সেবা উৎপাদন ও জটিল জাতীয় সমস্যার সমাধানের লক্ষ্যে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
    মঙ্গলবার মিরপুরের ইয়ুথ টাওয়ারে এনহান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্পের সম্মেলন কক্ষে ইডিজিই প্রকল্প ও ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পৃথক পৃথক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

    সমঝোতা স্মারক অনুযায়ী, ইডিজিই প্রকল্প ১০টি সরকারি বিশ্ববিদ্যালয়ে আরআইসি প্রতিষ্ঠাসহ জাতীয় গুরুত্বপূর্ণ সমস্যার সমাধানে ভালো গবেষণা ও উদ্ভাবনে অর্থায়ন করবে।

    ইডিজিই প্রকল্প পরিচালক মো. সাখাওয়াৎ হোসেন এবং বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য যথাক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটির (বিএসএমআরএএইউ) এয়ার ভাইস মার্শাল এ কে এম মনিরুল বাহার, খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহমুদ হোসেন, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সেলিনা আখতার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিএইউ), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি), জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়, পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পিএসটিইউ), রাজশাহী ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ও শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধরা স্ব স্ব প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

    অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, চারজন উপাচার্য ও ইডিজিই প্রকল্প পরিচালক মো. সাখাওয়াৎ হোসেন বক্তব্য দেন। গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র প্রতিষ্ঠার  লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে পওয়ার পয়েন্ট উপস্থাপন করেন  ইডিজিই প্রকল্পের কো-টীম লিডার (কম্পোনেনট-৩) ফরুক আহমেদ জুয়েল ।

    আইসিটি সচিব সামসুল আরেফিন বলেন, গবেষণা ও উদ্ভাবন একটি সাথে অপরটি সম্পর্কযুক্ত। দ্রুত উন্নয়নের নেপথ্যে রয়েছে গবেষণা ও উদ্ভাবনের অবদান। কিন্তু আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলো অনেক সময় অর্থের অভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা করে না।

    তিনি বলেন, এ অবস্থা থেকে উত্তরণে তিনি কর্পোরেট রিসার্চ রেসপনসিবিলিটি ফান্ড (সিআরআরএফ) গঠনের ওপর জোর দেন।

    তিনি বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরে ঐসব বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উদ্ভাবেনী কার্যক্রমের প্রসার ঘটাবে। কিন্তু সিআরআরএফ গঠন করা হলে আরও অনেক বিশ্ববিদ্যালয়কে গবেষণা ও উদ্ভাবনীমূলক কার্যক্রমে সম্পৃক্ত করা সম্ভব হবে।

    সচিব বলেন, আরআইসি প্রতিষ্ঠার অন্যতম লক্ষ্য হলো- বাজারভিত্তিক পণ্য ও সেবা উৎপাদন ও জাতীয় গুরুত্বপূর্ণ সমস্যার সমাধানে সরকার, শিল্প ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বিত ও সহযোগিতামূলক গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রম পরিচালনা করা। এজন্য সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।




    শিক্ষা - এর আরো খবর

    শিক্ষা প্রতিষ্ঠান খুলছে আজ, অ্যাসেম্বলি বন্ধ থাকবে

    শিক্ষা প্রতিষ্ঠান খুলছে আজ, অ্যাসেম্বলি বন্ধ থাকবে

    ৭ ফেব্রুয়ারী, ২০২৪ ০৯:০৭ পূর্বাহ্ন

    গরমে প্রাথমিক স্কুলে অ্যাসেম্বলি বন্ধ থাকবে

    গরমে প্রাথমিক স্কুলে অ্যাসেম্বলি বন্ধ থাকবে

    ৭ ফেব্রুয়ারী, ২০২৪ ০৯:০৭ পূর্বাহ্ন

    শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করবে ইউনিসেফ

    শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করবে ইউনিসেফ

    ৭ ফেব্রুয়ারী, ২০২৪ ০৯:০৭ পূর্বাহ্ন