দুই যুগ পর পপি গাইডের সেই পপিকে দেখলাম

শামীম

৯ জানুয়ারী, ২০২৪ ১১:৪৭ অপরাহ্ন

দুই যুগ পর পপি গাইডের সেই পপিকে দেখলাম

৯০ এর দশকে পপি গাইড পড়েনি এমন শিক্ষার্থী ছিল বিরল। ছোট ছোট  পয়েন্ট আকারে সব প্রশ্নের উত্তর লেখা থাকতো খুব সহজ ভাষায়। তুলনামূলক দুর্বল শিক্ষার্থীরাও এই গাইড পড়ে পার পেয়ে যেত। নব্বই দশকে বাংলা চলচ্চিত্র প্রদর্শনের বিজ্ঞাপন বিরতিতে দেখা যেত পপি গাইডের বিজ্ঞাপন। পপি গাইডের পপি ছিলো স্যারের আদরের মেয়ে। পপি গাইড পড়ার দুই যুগ পর প্রথমবারের মতো সেই ঐতিহাসিক পপিকে দেখলাম বাবার সঙ্গে ফুলের মালা গলায়। কারণ, তুমুল জনপ্রিয় প‌পি গাইডের লেখক অধ্যক্ষ আব্দুল ম‌জিদ এবার কুমিল্লা-২ আসনে প্রভাবশালী প্রতিপক্ষকে হারিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে এমপি নির্বাচিত হয়েছেন।

তার এই জয়ে পপি গাইড পড়া লাখ লাখ শিক্ষার্থী সোশ্যাল মিডিয়ায় অভিনন্দন জানাচ্ছেন। আমিও সেই দলেরই একজন। তাই অভিনন্দন জানাই আপনাকে।
নায়ক - নায়িকা - গায়ক - গায়িকা- ভাঁড় -জোকার- স্তুতিকারী প্রার্থীদের মধ্যে আপনার মতো শিক্ষানুরাগী মানুষটি সংসদে গেলে নিশ্চয়ই দেশের কল্যান হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিতে স্নাতকোত্তরের পর কুমিল্লার মুরাদনগরে একটি কলেজে প্রভাষক হিসেবে যোগ দিয়েছিলেন আব্দুল মজিদ। এরপর দীর্ঘ বৈচিত্র্যময় পথ পাড়ি দিয়ে আজ তিনি সংসদ সদস্য। এক সাক্ষাতকারে তিনি বলেলেন, ১৯৯৫ সালে কলেজে শিক্ষতার অবসরে তিনি পপি গাইড (সহায়ক বই) লেখা শুরু করেন। এই গাইড বই বাজারে বেশ সাড়া ফেলে। হাতে আসে টাকা।

এই টাকা দিয়ে তিনি কুমিল্লার মুরাদনগরের রামচন্দ্রপুরে গড়ে তোলেন কলেজ। ১৯৯৭ সালে এই কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে সাতজন মেধাতালিকায় স্থান পায়। এরপর করেছেন একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান। প্রাথমিক বিদ্যালয়, হাইস্কুল ও নিজের স্ত্রীর নামে রেহানা মজিদ কলেজ করেন। ২০১৮ সালে কুমিল্লার হোমনায় নিজের নামে অধ্যাপক আব্দুল মজিদ মডেল স্কুল ও কলেজ গড়ে তোলেন। হোমনায় একটি হাসপাতাল করেছেন। এখন একটি মেডিকেল কলেজ গড়ে তোলার স্বপ্ন তার।




সাফল্য - এর আরো খবর

বৃত্তি পেল সেরা ১৫ জন স্কুল ক্রিকেটার

বৃত্তি পেল সেরা ১৫ জন স্কুল ক্রিকেটার

৯ জানুয়ারী, ২০২৪ ১১:৪৭ অপরাহ্ন

উত্তরায় কুরআনের ৬১ হাফেজকে সম্মাননা প্রদান

উত্তরায় কুরআনের ৬১ হাফেজকে সম্মাননা প্রদান

৯ জানুয়ারী, ২০২৪ ১১:৪৭ অপরাহ্ন