কারাগারে বিয়ে উইকিলিকস প্রতিষ্ঠাতা অ্যাসেঞ্জের

জাগো কণ্ঠ ডেস্ক

২৩ মার্চ, ২০২২ ০৮:৩৪ অপরাহ্ন

কারাগারে বিয়ে উইকিলিকস প্রতিষ্ঠাতা অ্যাসেঞ্জের
কারাগারে বিয়ে উইকিলিকস প্রতিষ্ঠাতা অ্যাসেঞ্জের

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ বুধবার (২৩ মার্চ) বিয়ের পিঁড়িতে বসছেন।  কড়া নিরাপত্তাধীন যুক্তরাজ্যের বেলমার্শ কারাগারে বিয়ের আয়োজন সম্পন্ন হচ্ছে। গত বছরের নভেম্বরের শুরুতে বন্দী অ্যাসাঞ্জকে কারাগারে বাগ্দত্তা স্টেলা মরিসকে বিয়ে করার অনুমতি দেয় কারা কর্তৃপক্ষ।


উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ মার্কিন গোপন নথি ফাঁস করে হইচই ফেলে দেন। তিনি বর্তমানে যুক্তরার্ষ্টের প্রচলিত গুপ্তচরবৃত্তির আইনে করা মামলার আসামি।

অ্যাসাঞ্জ ২০১২ সাল থেকে লন্ডনে ইকুয়েডর দূতাবাসের আশ্রয়ে ছিলেন। ২০১৯ সালে জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে তাঁকে গ্রেপ্তার করে যুক্তরাজ্য পুলিশ। তখন থেকে তিনি বেলমার্শ কারাগারে বন্দী ।

যুক্তরাজ্যের বিবাহ আইন ১৯৮৩-এর আওতায় বন্দীরা কারাগারে বিয়ের জন্য আবেদনের সুযোগ পান। আবেদন মঞ্জুর হলে সম্পূর্ণ খরচ নিজেদের মিটিয়ে বিয়ে করতে হয় তাঁদের। ২০২১ সালের শেষ দিকে কারাগারে বিয়ে করার অনুমতি চেয়ে কারা গভর্নরের কাছে আবেদন করেন অ্যাসাঞ্জ। নভেম্বরে তাঁর আবেদন মঞ্জুর হয়।

স্টেলা মরিস ২০১১ সালে অ্যাসাঞ্জের আইনজীবী দলে যোগ দেন। অ্যাসাঞ্জের সঙ্গে সেবারই প্রথম দেখা হয় তাঁর। এরপর তিনি প্রায় প্রতিদিন ইকুয়েডর দূতাবাসে গিয়ে অ্যাসাঞ্জের সঙ্গে দেখা করতেন। এভাবে তাঁদের মধ্যে ভালো বোঝাপড়া তৈরি হয়। একপর্যায়ে উভয়ে তাদের বাগদানের কথা ঘোষণা করেন।




ভিন্ন খবর - এর আরো খবর