শিরোনাম
  • পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত: কাদের বৃত্তি পেল সেরা ১৫ জন স্কুল ক্রিকেটার শিক্ষা প্রতিষ্ঠান খুলছে আজ, অ্যাসেম্বলি বন্ধ থাকবে সবার চাওয়া সুষ্ঠু ও পক্ষপাতহীন উপজেলা নির্বাচন: ইসি আহসান হাবিব  তরুণদের উদ্ভাবনী জ্ঞান ও বিজ্ঞানমনস্ক চিন্তাকে কাজে লাগাতে হবে : স্পিকার ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে :  কাদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুনের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে: পরিবেশমন্ত্রী  বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী ঢাকা ও ব্যাংককের পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর
  • শিল্প মন্ত্রণালয়ের মার্চ/২০২৪ মাসের এডিপি পর্যালোচনা সভা অনুষ্ঠিত

    নিজস্ব প্রতিবেদক

    ২৫ মার্চ, ২০২৪ ০৯:২৫ পূর্বাহ্ন

    শিল্প মন্ত্রণালয়ের মার্চ/২০২৪ মাসের এডিপি পর্যালোচনা সভা অনুষ্ঠিত

    শিল্প মন্ত্রণালয়ের ২০২৩-২৪ অর্থবছরের মার্চ মাসের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভা রোববার রাজধানীর মতিঝিলে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। 

    শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এর সভাপতিত্বে সভা সঞ্চালনা করেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। 

    সভায় জানানো হয়, প্রকল্পগুলোর ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত প্রকল্পভিত্তিক আর্থিক বরাদ্দের ভিত্তিতে বাস্তবায়ন অগ্রগতি ৩১ দশমিক ৫৯ শতাংশ যা জাতীয় অগ্রগতির (৩১ দশমিক ১৭ শতাংশ) চেয়ে সামান্য বেশি।  ২০২৩-২৪ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের অধীন তিনটি কারিগরিসহ ২৬টি প্রকল্পের জন্য মোট বরাদ্দ ২ হাজার ৮২৩ কোটি ১২ লক্ষ টাকা। বরাদ্দকৃত অর্থের মধ্যে জিওবি খাতে ২ হাজার ২০২ কোটি ৩৪ লক্ষ টাকা, প্রকল্প সাহায্য ৮ কোটি ২২ লক্ষ টাকা ও স্ব-অর্থায়ন ৬১২ কোটি ৫৬ লক্ষ টাকা। 

    সভায় শিল্প মন্ত্রণালয়ের চলতি অর্থবছরে গৃহীত প্রকল্পগুলোর বাস্তবায়ন পরিকল্পনা, মাসভিত্তিক বাস্তব ও আর্থিক লক্ষ্যমাত্রা অর্জন ও গৃহীত সিদ্ধান্ত বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। সংস্থা প্রধান ও প্রকল্প পরিচালকগণ নিজ নিজ প্রকল্পের বাস্তবায়ন পরিকল্পনা ও সর্বশেষ অগ্রগতি সভায় তুলে ধরেন।

    মন্ত্রী কর্মপরিকল্পনা অনুযায়ী গুণগতমান বজায় রেখে দ্রুত প্রকল্পগুলোর অগ্রগতি শতভাগ নিশ্চিত এবং যথাসময়ে কাজ শেষ করতে প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন। তিনি এক্ষেত্রে নিবিড় মনিটরিং ও টিমওয়ার্কের ওপর গুরুত্বারোপ করেন। প্রকল্প পরিচালকগণ প্রকল্পগুলোর কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

    শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব নতুন প্রকল্পগুলোর ফিজিবিলিটি স্টাডি দ্রুত সম্পন্ন করতে নির্দেশনা প্রদান করেন এবং এডিপি পর্যালোচনা সভায় গণপূর্ত অধিদপ্তরের সংশ্লিষ্ট প্রকৌশলীদের উপস্থিতি নিশ্চিত করতে অনুরোধ করেন।

    সভায় বিসিআইসি, বিসিক, বিএসইসি, বিএসটিআই, বিএসএফআইসি, বিটাক, এনপিও, বিআইএম-সহ শিল্প মন্ত্রণালয়ের  অধীন বিভিন্ন সংস্থা প্রধানগণ স্বশরীরে এবং প্রকল্প পরিচালকগণ অনলাইনে যুক্ত হন।




    অর্থ-বাণিজ্য - এর আরো খবর