নেতা-কর্মীদের ‍মুক্তির দাবিতে বিএনপির অবস্থান কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

১৯ এপ্রিল, ২০২৪ ০৮:২৯ অপরাহ্ন

নেতা-কর্মীদের ‍মুক্তির দাবিতে বিএনপির অবস্থান কর্মসূচি

বিরোধীদের ‘কারা অন্তরীণ’ করে সরকারের শেষ রক্ষা হবে না হুশিয়ারি দিয়েছেন রুহুল কবির রিজভী। শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক অবস্থান কর্মসূচিতে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব এই হুশিয়ারি দেন।

তিনি বলেন, ‘‘ বিএনপির নেতা-কর্মীদের জন্য দিনের আলো যেন নিষিদ্ধ, তাদের মুক্ত বাতাস গ্রহন যেন নিষিদ্ধ। এদেরকে প্রায়শই কারাগারের মধ্যে থাকতে হচ্ছে। বিনা কারণে বিএনপির নেতা-কর্মীরা কারাগারে যেতে হচ্ছে… তাদের যেন স্থায়ী ঠিকানা হয়ে গেছে কারাগার। বিএনপির মহাসচিব, স্থায়ী কমিটির সদস্য, ভাইস চেয়ারম্যান, যুগ্ম মহাসচিবসহ নানা পর্যায়ের কেন্দ্রীয় নেতৃবৃন্দ দীর্ঘ তিন-চার মাস থেকে বেরুলেন। এখনো কয়েক হাজার নেতা-কর্মীরা কারাগারে। এইভাবে নেতা-কর্মীদের কারাগারে ঢুকানো, গুম করে ফেলা, খুন করা… এই কর্মসূচি যেন সরকারের শেষ হচ্ছে না।”

‘‘ আমার মনে হয় প্রধানমন্ত্রী একটা ফোবিয়া, এটা আতঙ্কের মধ্যে ভুগছেন। কারণ তিনি জানেন যে, তার জনসমর্থন নেই। জনসমর্থন না থাকলে সেই সরকাররা প্রচন্ড স্বেচ্ছাচারি হয়, ফ্যাসিস্ট হয়ে উঠে এবং জনগনের আওয়াজ পেলেই নির্মমভাবে সেটাকে দমন করে। সেই দমনের প্রক্রিয়া নানারকম… কারাগারের মধ্যে তাদেরকে বন্দি করে রাখা, আয়না ঘর তৈরি করা, রাস্তাঘাটে সন্ত্রাসী লেলিয়ে দেয়া, আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক বেদড়ক মারপিট করা…এসব চলে। সেই বিষয়গুলো এখন আমরা দৃশ্যমান দেখছি।”

রিজভী বলেন, ‘‘ সরকার যতই বিরোধীদের ওপর নিপীড়ন-নির্যাতন করুক না কেনো একদিন এর বিচার হবেই, যে সব অন্যায় করা হচ্ছে তার রেকর্ড আছে… এই সরকারের পতনের সাথে সাথে যারা অন্যায় করেছে, যারা বাসে আগুন দিয়েছে, যারা মানুষকে গুম করেছে, যারা নিপীড়ন-নির্যাতন করেছে, যারা খুন করেছে… কোনটাই বাদ যাবে না, বিচার হবেই, তাদের শেষ রক্ষা হবে না।”

“ প্রধানমন্ত্রীকে বলি, অন্যায়ভাবে রাষ্ট্রক্ষমতাকে কবজায় নিয়ে আপনি যে প্রতিশোধের খেলায় মেতে উঠেছেন এই খেলায় আল্টিমেটলি আপনি পরাজিত হবেনই, আপনার সরকারের পরাজয় হবেই।”

জিয়া প্রজন্মের উদ্যোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান হাবিব, হাবিব উন নবী খান সোহেল, মীর নেওয়াজ আলী নেওয়াজ, সাইফুল আলম নিরব, হাবিবুর রশীদ হাবিব, আবদুল কাদির ভুঁইয়া জুয়েলসহ নেতা-কর্মীদের ‍মুক্তির দাবিতে এই অবস্থান কর্মসূচি হয়।

‘ছাত্র লীগের ছেলেরা এখন হীরার ছেলে’

রুহুল কবির রিজভী বলেন, ‘‘ ক্ষমতাসীনদের সোনার ছেলেরা…. ছাত্রলীগ-যুব লীগের সোনার ছেলেরা এখন মানুষ বলে ওরা আর সোনার ছেলে নেই, ওরা এখন হীরার ছেলে হয়ে গেছে, ওরা হীরা ছেলে হয়ে পরিচিত লাভ করেছে। কারণ ওরা যত অপরাধ করে ওদের দাম তত বাড়ে… এটাই হচ্ছে এখনকার বাস্তবতা।”

‘‘ গোটা বুয়েটের(বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়) সাধারণ ছাত্র-ছাত্রীরা ওরা বলছে, এই ঘৃণ্য ছাত্র রাজনীতির নির্মম শিকার হচ্ছে আবরার। তারপরও ছাত্র লীগ শার্টের বোতাম খুলে মাস্তানের মতো তারা বুয়েট ক্যাম্পাসে ঢুকেছে ছাত্র রাজনীতির কথা বলে।”

তিনি বলেন, ‘‘ আপনি(শেখ হাসিনা) কি মনে করেছে মানুষ এগুলো মনে রাখছেন না…. মানুষ এগুলো ঠিকই মনে রাখছে। আপনি যে কথাগুলো বলেন,  মানুষ বিশ্বাস করে আপনি ধীরে-সুস্থে মিথ্যা কথা বলেন না, আপনি আস্তে আস্তে মিথ্যা কথা বলেন না, আপনি কালবৈশাখী ঝড়ের মতো অনর্গল মিথ্যা কথা বলতে পারেন।”

প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাবে রিজভী বলেন, ‘‘ আপনি গতকাল প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের এক অনুষ্ঠানে বলেছেন, আমি জনগনের মাছ-ভাতের ব্যবস্থা করেছি… ডাল-ভাত তো হয়েই গেছে। বিএনপির আমলে নাকি এগুলোর ব্যবস্থা ছিলো না।”

‘‘ আমি প্রধানমন্ত্রীকে বলতে চাই, আপনি কি ওই চটের ব্যাগ নিয়ে কাওরান বাজার-ফকিরেরপুলের বাজারে কোনোদিন জিনিসটপত্র কিনতে গেছেন? একজন রিকসা চালক, একজন ট্যাম্পু চালক, একজন সিএনজি চালক, একজন নিম্ন আয়ের মানুষ, একজন কেরানি বাজারে গিয়ে মাছ কিনতে পারছে না, প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে পারছে না… সেটি তো আপনি দেখেননি প্রধানমন্ত্রী।আপনি ক্ষমতায় আছেন… আপনার মাথার উপরে ঝাড়বাতি, আপনার পায়ের নিচে মখমলের গদি...এর উপর দিয়ে আপনি হেটে যান… আপনার চর্তুদিক থেকে ঠান্ডা বাতাস প্রবাহিত হয়… আপনি কি বুঝবেন ওই রিকসাওয়ালা-ওই সিএনজি চালক কেনো মাছ কিনতে পারেন না? কি হাহাকার যাচ্ছে সাধারণ মানুষের, আহজারির মধ্যে তারা ঘোরদুর্দিন অতিক্রম করছে।”

জিয়া প্রজন্মের সভাপতি অ্যাডভোকেট পারভীন কাওসার মুন্নীর সভাপতিত্বে ও মহাসচিব সারোয়ার হোসেন রুবেলের সঞ্চালনায় অবস্থান কর্মসূচিতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, সহ প্রচার সম্পাদক শামীমুর রহমান শামীম, স্বেচ্ছাসেবক দলের ফখরুল ইসলাম রবিন, ছাত্র দলের নাছির উদ্দীন নাছির প্রমূখ নেতারা বক্তব্য রাখেন।




রাজনীতি - এর আরো খবর

সরকার হটাতে গণ বিপ্লব ঘটাতে হবে :আমিনুল হক

সরকার হটাতে গণ বিপ্লব ঘটাতে হবে :আমিনুল হক

১৯ এপ্রিল, ২০২৪ ০৮:২৯ অপরাহ্ন

৫ লাখ বৃক্ষ রোপণ করবে ছাত্রলীগ

৫ লাখ বৃক্ষ রোপণ করবে ছাত্রলীগ

১৯ এপ্রিল, ২০২৪ ০৮:২৯ অপরাহ্ন