শিরোনাম
  • সরকারি চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর এ বছর সরকারি খরচে কাউকে হজে পাঠানো হবে না ছাত্রলীগ নিষিদ্ধ করায় ঢাবিতে শিক্ষার্থীদের আনন্দ মিছিল জলবায়ু সহনশীলতা বৃদ্ধিতে ১৫ মিলিয়ন ডলার অনুদান দেবে ইউএসএআইডি প্রধান উপদেষ্টার সাথে মার্কিন চার্জ দ্য’অ্যাফেয়ার্সের সাক্ষাৎ ছাত্রলীগ নিষিদ্ধ, প্রজ্ঞাপন জারি সাংবিধানিক সংকট সৃষ্টির চেষ্টা হলে ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করব : বিএনপি নেতা নজরুল ব্যক্তি করদাতাদের আয়কর রিটার্ন অনলাইনে দাখিল বাধ্যতামূলক সংবিধান বাতিল, রাষ্ট্রপতির অপসারণের দাবিতে বৈষম্য বিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ শেখ হাসিনাকে দেশে এসে বিচারের মুখোমুখি হওয়ার আহ্বান
  • কাজানে ১৬ তম ব্রিকস শীর্ষ সম্মেলনে যৌথ ঘোষণা গ্রহণ

    নিজস্ব প্রতিবেদক

    ২৪ অক্টোবর, ২০২৪ ০৯:৪০ পূর্বাহ্ন

    কাজানে ১৬ তম ব্রিকস শীর্ষ সম্মেলনে যৌথ ঘোষণা গ্রহণ

    রাশিয়ার কাজানে বুধবার অনুষ্ঠিত ১৬তম শীর্ষ সম্মেলনের পর ব্রিকস নেতৃবৃন্দ জাতিসংঘের সংস্কার থেকে চলমান বৈশ্বিক সংঘাতের বিস্তৃত বিষয়গুলোকে কাভার করে একটি যৌথ ঘোষণাপত্র গ্রহণ করেছেন৷

    যৌথ ঘোষণাপত্রে মোট ১৩৪টি প্রবিধান অন্তর্ভুক্ত রয়েছে, যার মধ্যে একটি জাতিসংঘের সংস্কার সংক্রাম্ত।

    এতে বলা হয়েছে, 'আমরা জাতিসংঘের নিরাপত্তা পরিষদসহ এর ব্যাপক সংস্কারের বিষয়ে আমাদের সমর্থনকে আবারও নিশ্চিত করছি, যাতে এটিকে আরও গণতান্ত্রিক, প্রতিনিধিত্বমূলক, কার্যকর ও দক্ষ করে তোলা যায়।' এর সাথে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় আরও ভালোভাবে সাড়া দিতে উন্নয়নশীল দেশগুলোর প্রতিনিধিত্ব সম্প্রসারণের প্রশ্ন জড়িত।

    নেতৃবৃন্দ সব ধরনের সন্ত্রাসবাদের নিন্দা পুনর্ব্যক্ত করেছেন এবং দ্রুত জাতিসংঘের মধ্যে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের ওপর ব্যাপক কনভেনশন গ্রহণের আহ্বান জানিয়েছেন।

    প্রয়োজনীয় সংস্কারের পাশাপাশি ব্রিকস সদস্যরা জাতিসংঘকে কৃত্রিম বুদ্ধিমত্তার বিশ্ব পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের আহ্বান জানিয়েছে।

    ঘোষণায় মধ্যপ্রাচ্য ও ইউক্রেনসহ বৈশ্বিক সংঘাতের ওপরও আলোকপাত করা হয়।

    ঘোষণায় বলা হয়েছে, 'বিশ্বের বিভিন্ন স্থানে সহিংসতা বৃদ্ধি এবং অব্যাহত সশস্ত্র সংঘাতের বিষয়ে আমরা উদ্বিগ্ন।' ব্রিকস নেতারা কূটনীতির মাধ্যমে শান্তিপূর্ণভাবে বিরোধ মীমাংসায় তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

    ব্রিকস নেতারা গাজা উপত্যকায় চলমান উত্তেজনা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে যুদ্ধবিরতি এবং সমস্ত শত্রুতা বন্ধ করার আহ্বান জানান।

    নেতৃবৃন্দ ১৯৬৭ সালের জুনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানার মধ্যে একটি সার্বভৌম ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার গুরুত্ব উল্লেখ করেন এবং জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদে প্রতি সমর্থন প্রকাশ করেন।

    সদস্য রাষ্ট্রগুলোও ইউক্রেনের সংকটের বিষয়ে জাতীয় অবস্থান পপুনর্ব্যক্ত করে কূটনীতির মাধ্যমে সংঘাতের শান্তিপূর্ণ নিষ্পত্তির লক্ষ্যে 'প্রশংসার সঙ্গে প্রাসঙ্গিক প্রস্তাবগুলোর করেছে।

    ব্রিকস নেতৃবৃন্দ বৈশ্বিক অর্থনীতিতে অবৈধ একতরফা নিষেধাজ্ঞার বিরূপ প্রভাবের বিষয়ে আরও গভীর উদ্বেগ প্রকাশ করে উল্লেখ করেন যে এটি নেতিবাচকভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধি, শক্তি, খাদ্য নিরাপত্তা প্রভাবিত করে এবং দারিদ্র্য বাড়িয়ে তোলে।

    ব্রিকস সদস্যরা মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা প্রতিরোধের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে মহাকাশ নিরাপত্তা নিশ্চিতে একটি দলিল তৈরির আহ্বান জানান।

    বৈশ্বিক অর্থনীতিতে উন্নয়নশীল দেশগুলোর ভূমিকা জোরদার করতে এবং সকলের জন্য ন্যায়সঙ্গত অবস্থা নিশ্চিত করতে পরিকল্পিত বিভিন্ন অর্থনৈতিক উদ্যোগ প্রবিধানে অন্তর্ভুক্ত করা হয়েছে।

    ব্রিকস সদস্যরা বিশ্ব অর্থনীতিতে উন্নয়নশীল দেশগুলোর অবদান বাড়াতে ব্রেটন উডস প্রতিষ্ঠানের সংস্কারের আহ্বান জানিয়েছেন।

    তারা একটি নতুন ব্রিকস বিনিয়োগ প্ল্যাটফর্ম প্রতিষ্ঠাকে স্বাগত জানিয়েছেন, যা ব্রিকস দেশ এবং গ্লোবাল সাউথের দেশগুলোতে বিনিয়োগের প্রবাহ বাড়াতে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের বিদ্যমান প্রাতিষ্ঠানিক অবকাঠামো ব্যবহার করবে।

    ব্রিকস নেতৃবৃন্দ বর্তমান আন্তর্জাতিক আর্থিক কাঠামো সংস্কারের আহ্বান জানান যাতে এটি 'বৈশ্বিক আর্থিক চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করতে পারে এবং আরও অন্তর্ভুক্তিমূলক এবং ন্যায়সঙ্গত হতে পারে।

    রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, গণপ্রজাতন্ত্রী চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ এল-সিসি, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান, আফ্রিকার প্রেসিডেন্ট রামাফোসা, সংযুক্ত আরব আমিরাতের  প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ও ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রী মাউরো লুইজ ইকার ভিয়েরা ব্রিকস সম্মেলনের একটি সীমিত-ফরমেট বৈঠকে যোগ দেন।

    বৈঠকের আগে ব্রিকস দেশগুলোর প্রতিনিধিদলের প্রধানরা একটি অফিসিয়াল ছবির জন্য পোজ দেন।

    সভাটি একটি বর্ধিত বিন্যাসে অনুষ্ঠিত হয়। ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এতে যোগ দেন।

    সন্ধ্যায় ব্রিকস শীর্ষ সম্মেলনের সম্মানে রাশিয়ার প্রেসিডেন্টের পক্ষ থেকে একটি জমকালো সংবর্ধনা অনুষ্ঠিত হয়ে।

    সদস্য দেশগুলোও একটি ব্রিকস শস্য বিনিময় গড়ে তোলার বিষয়ে রাশিয়ার প্রস্তাবকে সমর্থন করে যোগ করে যে ট্রেডিং প্ল্যাটফর্মটি পরবর্তীতে অন্যান্য কৃষি খাতকে অন্তর্ভুক্ত করতে সম্প্রসারণ করা যেতে পারে।




    জাতীয় - এর আরো খবর