শিরোনাম
  • ঈদযাত্রা নিরাপদ করতে প্রতিটি স্টেশনে র‌্যাবের গোয়েন্দা নজরদারি  তৃতীয় দফায় বেনজীরের আরও সম্পত্তি ও ফ্ল্যাট ক্রোকের নির্দেশ গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় ভূমিহীন-গৃহহীনদের আরো ১৮,৫৬৬টি বাড়ি দিলেন প্রধানমন্ত্রী প্রস্তাবিত বাজেট বাস্তবসম্মত ও গণমুখী শিল্পকলায় ক্ষুদ্র নৃ গোষ্ঠী উৎসব অনুষ্ঠিত ১৫ দফা দাবিতে পাবিপ্রবি কর্মকর্তাদের কর্মবিরতি সর্বজনীন পেনশন স্কিমের ৪টি স্কিমে ৩ লক্ষ নিবন্ধন সাংবাদিকদের সুরক্ষায় সরকারের সদিচ্ছার প্রমাণ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট : আরাফাত মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিলেন প্রধানমন্ত্রী
  • অসাম্প্রদায়িক চেতনায় কবি নজরুল ছিলেন অনন্য :সংস্কৃতি প্রতিমন্ত্রী

    নিজস্ব প্রতিবেদক

    ২৬ মে, ২০২৪ ০৯:০০ পূর্বাহ্ন

    অসাম্প্রদায়িক চেতনায় কবি নজরুল ছিলেন অনন্য :সংস্কৃতি প্রতিমন্ত্রী

    সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান বলেছেন, অসাম্প্রদায়িক চেতনায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন অনন্য।যখন বিশ্বজুড়ে যুদ্ধ, ঘৃণা, সাম্প্রদায়িকতার বিষ মানুষের জীবনকে কলুষিত করছে, তখন আমাদের জীবনে জাতীয় কবির প্রয়োজনীয়তা স্পষ্ট হয়ে ওঠে। 

     

    শনিবার বিকেলে (২৫ মে)রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে সভাপতির বক্তব্যে প্রতিমন্ত্রী একথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ উপনেতা মতিয়া চৌধুরী এমপি।

     

    প্রধান অতিথির বক্তব্যে সংসদ উপনেতা মতিয়া চৌধুরী এমপি বলেছেন , জাতীয় কবি নজরুল ইসলামের অগ্নিঝরা কবিতা ও গান আমাদের মহান মুক্তিযুদ্ধে ছিল অনন্ত প্রেরণার উৎস। তিনি অন্যায়, অবিচার, শোষণমুক্ত একটি ন্যায়ভিত্তিক আলোকিত সমাজ ব্যবস্থার স্বপ্ন দেখেছিলেন। তিনি তাঁর সৃষ্টি সম্ভার দিয়ে, জীবন-কর্ম এবং উদ্দীপনা দিয়ে বাঙালি জাতিসত্তাকে উজ্জীবিত করে তুলেছিলেন।

     

    প্রতিমন্ত্রী জাতির পিতার অবদানের কথা স্মরণ করে বলেছেন, ১৯৭২ সালের ২৪ মে, স্বাধীন বাংলাদেশে কবিকে নিয়ে এসেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, এবং রাষ্ট্রীয় মর্যাদা ও নাগরিকত্ব প্রদান করেছিলেন। বঙ্গবন্ধু তাঁর জীবনে বরাবরই শোষিতের পক্ষ নিয়েছেন, যেমনটি কবির জীবন আদর্শে আমরা দেখতে পাই। 

     

     

    অনুষ্ঠানে কবি পরিবারের সদস্য জনাব খিলখিল কাজী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ, বাংলাদেশ মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক,বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো: কামরুজ্জামান অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন। এছাড়াও অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর/ সংস্থার কর্মকর্তাবৃন্দসহ বিভিন্ন পর্যায়ের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

    সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়

    মোবাইল- ০১৭৫০৩৫৮৩৫৮




    বিনোদন - এর আরো খবর