- Advertisement -
হোম জাতীয় বায়তুল মোকাররমে খুতবায় যাকাত আদায়ের আহবান

বায়তুল মোকাররমে খুতবায় যাকাত আদায়ের আহবান

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক: ইসলমী শরীয়ত মতে ধর্মপ্রাণ মুসলমানদের যাকাত আদায়ের আহবান জানিয়েছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র ইমাম মুফতি মিজানুর রহমান।

শুক্রবার (২৩ এপ্রিল) পবিত্র জুমার নামাজের আগে দেওয়া খুতবায় তিনি এ আহ্বান জানান।

মুফতি মিজান বলেন, যাকাত দয়া দাক্ষিণ‌্য নয় এটা গরিবের হক। ইসলামী শরীয়ত মতে নিসাব অনুযায়ী সামর্থ‌্য ব‌্যক্তিদের যাকাত আদায় করতে হবে। সামর্থদের জন‌্য বছরে একবার যাকাত দেওয়া ফরজ। যাকাত দিলে মালের যেমন পরিশুদ্ধ হয়, তেমনি রবের নির্দেশনা মেনে আত্মার পরিশুদ্ধি লাভ করার সুযোগ দান করে।

এবার সর্বনিম্ন ৭০ টাকা ফিতরা ধার্য করা হয়েছে জানিয়ে তা ঈদের দিন আদায়ে মুসল্লিদের প্রতি আহ্বান জানিয়েছেন মুফতি মিজান।

তিনি বলেন, সর্বনিম্ন ৭০ আর সর্বোচ্চ ২৩০০ টাকার উপরে, চাইলে সামর্থ‌্যবানরা আরও বেশি দিতে পারবেন।

তিনি বলেন, রহমতের দশদিন শেষ হয়ে যাচ্ছে। বেশি করে দান সাদকা করার মধ‌্যদিয়ে এই পবিত্র রমজান মাসে আল্লাহর রহমত অর্জন করা সম্ভব।

যাদের সক্ষমতা বেশি তারা এই রমজানে বেশি দান খয়রাতের চেষ্টা করবেন। এটা সিয়াম সাধনারও একটা বড় অংশ। কারণ আমাদের মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজান মাসে বেশি দান করতেন।

মুফতি মিজান বলেন, রমজান আমাদের ছবর করার শিক্ষা দেয়। যখনি বিপদ আপদ আসবে সর্বোচ্চ ধৈর্য‌্য ধারণ করে রবের সাহায‌্য চাইতে হবে।

তিনি বলেন, মহান আল্লাহর কাছে দুটি জিনিস বেশি পছন্দনীয়। একটি হলো লাইলাহা ইল্লাল্লাহ। আল্লাহকে বেশি বেশি স্মরণ করা আর আল্লাহ কাছে বেশি বেশি মাফ চাওয়া, তওবা করা। আসুন, সব সময় আল্লাহকে স্মরণ করি আর কৃতকর্মের জন‌্য তওবা করি। বেশি বেশি মাফ চাওয়ার মধ‌্যদিয়ে করোনা মহামারিসহ সবধরনের বালা মুসিবত থেকে নিজে, পরিবার ও বিশ্ববাসীর হেফাজত কামনা করি।

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

আরও সংবাদ

- Advertisement -