- Advertisement -
হোম অর্থনীতি রোববার থেকে দোকানপাট ও শপিংমল খুলছে

রোববার থেকে দোকানপাট ও শপিংমল খুলছে

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক: চলমান কঠোর লকডাউনের মধ্যেই স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তে দোকানপাট ও শপিংমল খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পাঠানো এক প্রজ্ঞাপনে বলা হয়, স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তে ২৫ এপ্রিল থেকে খুলবে দোকানপাট ও শপিংমল। তবে বিকিকিনির সময় সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, বিপুল সংখ্যক মানুষের জীবন ও জীবিকার বিষয় বিবেচনায় নিয়ে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি নিশ্চিত করতে সংশ্লিষ্ট বাজার বা সংস্থার ব্যবস্থাপনা কমিটিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

মার্চের শেষ দিকে এসে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ ঠেকাতে ৫ থেকে ১১ এপ্রিল সাত দিন বিধিনিষেধ আরোপ করে লকডাউন ঘোষণা করে সরকার।

শুরুতে গণপরিবহন বন্ধ রাখা হলেও পরে মহানগরগুলোতে গণপরিবহন চলাচলের অনুমতি দেয়া হয়। শেষ দিকে এসে সময় বেঁধে দিয়ে দোকানপাট ও শপিং মল খোলা রাখারও সিদ্ধান্ত আসে। পরে সরকারের সেই সিদ্ধান্ত আরও দুদিনের জন্য বাড়ানো হয়।

কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় সংক্রমণ প্রতিরোধে ১৪ থেকে ২১ এপ্রিল কঠোর বিধিনিষেধসহ লকডাউন আরোপ করা হয়। বিশেষজ্ঞদের পরামর্শে সারা দেশে সর্বাত্মক লকডাউন আরও এক সপ্তাহ অর্থাৎ ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ায় সরকার।

কঠোর লকডাউন নিশ্চিতে আরোপ করা হয় ১৩ দফা বিধিনিষেধ। এর মধ্যে শপিংমল, দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত থাকলেও, মানুষের জীবন জীবিকার কারণে লকডাউন শিথিলের সিদ্ধান্ত নিল সরকার।#

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

আরও সংবাদ

- Advertisement -