- Advertisement -
হোম আন্তর্জাতিক রমজানে ইয়েমেনে যুদ্ধ বন্ধ রাখতে জাতিসংঘ দূতের আহ্বান

রমজানে ইয়েমেনে যুদ্ধ বন্ধ রাখতে জাতিসংঘ দূতের আহ্বান

- Advertisement -

জাগো কণ্ঠ ডেস্ক: পবিত্র রমজান মাস উপলক্ষে ইয়েমেনে স্থায়ী এবং টেকসই শান্তি প্রতিষ্ঠায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথস। মঙ্গলবার এক বার্তায় যুদ্ধরত দলগুলোর প্রতি তিনি এ আহ্বান জানান। আজ বুধবার (১৪ এপ্রিল) এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা আনাদোলু।

মার্টিন গ্রিফিথস বলেন, আমি যুদ্ধরত দলগুলোর প্রতি আহ্বান জানাই তারা যেন বন্দুকের গোলাগুলি থামায় এবং ইয়েমেনিদের নিরাপত্তা ও মর্যাদার সাথে পবিত্র রমজান মাসটি পালনে সহায়তা করে।

ইয়েমেনিদের একটি আশির্বাদ ও শান্তিপূর্ণ রমজানের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, এই পবিত্র এবং সহমর্মী মাসটি আমাদের সকলের জন্য একত্রিত হওয়ার, যারা কষ্টে আছেন তাদের বিষয়ে চিন্তাভাবনা করার এবং আমাদের মাঝে থাকা সকল পার্থক্য দূর করার সুযোগ প্রদান করবে বলে আশা করি।

২০১৪ সালে হুথি বিদ্রোহীরা রাজধানী সানা’সহ দেশের বেশিরভাগ অংশে ছাড়িয়ে পরে। এরপর থেকেই ইয়েমেনে সহিংসতা ও বিশৃঙ্খলা ব্যাপক আকারে দেখা দেয়। পরের বছর ২০১৫ সালে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট সেখানে হামলা চালায়। তখন থেকেই মূল সংকট শুরু হয়।

জাতিসংঘের তথ্যানুসারে, সংঘাত শুরু হওয়ার পর থেকে ইয়েমেনে এখন অবধি প্রায় ২৩ লাখ ৩০ হাজার মানুষের প্রাণহানী ঘটেছে। আরো লক্ষ লক্ষ মানুষ অনাহারে ও কষ্টে মানবেতর জীবনযাপন করছে। তাদের জন্য সহায়তা প্রয়োজন।

- Advertisement -
- Advertisement -
- Advertisement -

আরও সংবাদ

- Advertisement -