কমেছে অনিয়ম ও হয়রানি

শিবগঞ্জ উপজেলা প্রশাসনের নানা উদ্যোগে বেড়েছে জনসেবার মান

চাঁপাইিনবাবগঞ্জ প্রতিনিধি

২৩ মার্চ, ২০২৩ ০৯:২৯ পূর্বাহ্ন

শিবগঞ্জ উপজেলা প্রশাসনের নানা উদ্যোগে বেড়েছে জনসেবার মান

শিবগঞ্জ উপজেলার বিভিন্ন দপ্তরে জনবল সংকটের মধ্যেও বেড়েছে জনসেবা, কমেছে ভোগান্তি, রোধ হয়েছে  অনিয়ম ও দূর্নীতি। বেড়েছে স্বচ্ছতা। যা এসডিজি ও ভিশন-২০৪১ সালে ভীষন অর্জনে অনেকটা সহায়ক হবে বলে অনেকের মন্তব্য। প্রশাসনিক কঠোর তৎপরতায় গ্রামীন অবকাঠামো সহ বিভিন্ন ক্ষেত্রে সচেতনতাও কাজের গতিশীলতা বৃদ্ধিতে জনপ্রতিনিধিদের জবাবদিহিতার মাধ্যমে বিভিন্স ইউনিয়ন পরিষদের সকল প্রতিনিধিকে বিমুখ করা হয়েছে অনিয়ম ও দূর্নীতি হতে। তাছাড়া সরকারের বিভিন্ন  উন্নয়নমুলক কাজের সঠিক চিত্র তুলে ধরতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা  হয়েছে।  শুধু তাই নয় শিক্ষা ক্ষেত্রে এসেছে  ব্যাপক পরিবর্তন। ফলে বেড়েছে শিক্ষার মান। রোধ হয়েছে ঝরে পড়া শিক্ষার্থীর। সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড জনগণের নিকট সবসময় তুলে ধরেন। অর্জনে উপজেলার সকল জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষকমন্ডলী, কর্মকর্তা- কর্মচারী সবাইকে নিয়ে নিরলস কাজ করে যাচ্ছেন, যার মাধ্যমে সরকারের নির্বাচনী অঙ্গিকার তথা ডিজিটাল বাংলাদেশ গড়তে অত্যন্তসহায়ক হবে বলে উপজেলাবাসীর বিশ্বাস।

স্থানীয় এলাকাবাসীর  সূত্রে জানা গেছে, বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা বাধ্য হয়ে  সততা ও নিষ্ঠার সাথে কাজ করায় আমাদের হয়রানী কমেছে।  আমাদের আর হয়রানী হতে হয় না। অন্যদিকে আমরা আর কাউকে উৎকোচ দিই না বা তারা চাইতেও পারে না। যা প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়তে সহায়ক হবে।  মাদক, যৌতুক, বাল্যবিয়ে রোধ অনেকটা কমেছে। শিক্ষার্থীদেরকে মাদকমুক্ত করতে ও সুস্বাস্থের অধিকারী হতে বঙ্গবন্ধু আন্তজেলা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট আয়োজন করা হয়েছে । যা বর্তমানে সারা উপজেলার  শতশত শিক্ষা প্রতিষ্ঠানে ওক্লাবে খেলার উৎসব চলছে। উপজেলা প্রশাসনিক কর্মকর্তার পরামর্শমত বিভিন্ন এলাকা থেকে মোবাইল ফোনে কোন অভিযোগ আসলে সংগে সংগে  সরেজমিনে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করায়  অপরাধীরা আতংকিত হয়েছে। আর এটি সম্ভব হয়েছে বর্তমানে কর্মরত শিবগঞ্জ  উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াতের কঠোর পদক্ষেপের কারণে। তিনি শিবগঞ্জ উপজেলায় ১২ মে ২০২২ তারিখে  যোগদানের পর উপজেলা  প্রশাসনকে  জনবান্ধব করতে সব ধরনের পদক্ষেপ গ্রহন করেন। উপজেলার মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার জানান, উপজেলা নির্বাহী অফিসার  সরকারি নীতিমালার আলোকে জনকল্যাণে কাজ করার দৃঢ় প্রত্যয়  নিয়ে মাঠে নেমেছেন। তার কর্মতৎপরতা প্রমান করে দিচ্ছে তিনি মুক্তিযুদ্ধের চেতনায় শিবগঞ্জকে অনিয়ম ও দূর্নীতি মুক্ত করে শিবগঞ্জ উপজেলাকে একটি আদর্শ উপজেলা হিসাবে গড়ে তুলতে সক্ষম হবেন।

তিনি আরো বলেন, উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াতের একটি ব্যতিক্রমী কাজ হলো তিনি প্রতিটি  মিডিয়া কর্মীর সাথে যোগাযোগ রক্ষা করে সমস্যবলী সম্পর্কে জানার চেষ্টা করছেন এবং তা সমাধানের জন্য পদক্ষেপ গ্রহন করছেন। যা মুক্তিযোদ্ধাসহ অনেকেই স্বাগত  জানিয়েছে। তবে আশ্রয়ন প্রকল্পের বাসিন্দাদের অভিযোগ হলো তারা নানা মুখি কষ্টে আছে। কারণ আশ্রয়ণ প্রকল্পগুলিতে  প্রাচীর,রাস্তা না থাকা, মাদকাসক্তদের ভীড়  ও   বিভিন্ন ইউনিয়নের জমিওয়াদের অভিযোগ তারা  ইউনিয়ন ভ’মি অফিসগুলোতে এখনো  ব্যাপকহারে অনিয়ম ও দূর্নীতি বিরাজ করছে। ফলে চরম হয়রানীর শিকার হচ্ছি।   

এব্যাপারে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত বলেন, কিছু সমস্য এখনো আছে যা সমাধানের জন্য চেষ্টা চলছে। আশ্রয়ন প্রকল্পের বাসিন্দাদের জন্য সব ধরনের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে যা  অল্প সময়ের মধ্যে বাস্তাবায়ন হবে। তাছাড়া ইউনিয়ন ভ’মি অফিসগুলোতে স্বচ্ছতা  আনয়নের কঠোর পদক্ষেপ নিব। তিনি আরো বলেন,  সর্বশক্তি দিয়ে শিবগঞ্জের সর্বত্রে স্বচ্ছতা এনে জন নেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে  ভিশন ৪১ বাস্তবায়নে সর্বাত্মক চেষ্টা করবো। এক্ষেত্রে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।




স্পেশাল রিপোর্ট - এর আরো খবর

দুই মেয়েকে নিয়ে এক মায়ের সংগ্রাম

দুই মেয়েকে নিয়ে এক মায়ের সংগ্রাম

২৩ মার্চ, ২০২৩ ০৯:২৯ পূর্বাহ্ন

মেট্রোরেল বদলে দিয়েছে ঢাকাবাসীর জীবনচিত্র

মেট্রোরেল বদলে দিয়েছে ঢাকাবাসীর জীবনচিত্র

২৩ মার্চ, ২০২৩ ০৯:২৯ পূর্বাহ্ন