শিরোনাম
  • ঈদযাত্রা নিরাপদ করতে প্রতিটি স্টেশনে র‌্যাবের গোয়েন্দা নজরদারি  তৃতীয় দফায় বেনজীরের আরও সম্পত্তি ও ফ্ল্যাট ক্রোকের নির্দেশ গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় ভূমিহীন-গৃহহীনদের আরো ১৮,৫৬৬টি বাড়ি দিলেন প্রধানমন্ত্রী প্রস্তাবিত বাজেট বাস্তবসম্মত ও গণমুখী শিল্পকলায় ক্ষুদ্র নৃ গোষ্ঠী উৎসব অনুষ্ঠিত ১৫ দফা দাবিতে পাবিপ্রবি কর্মকর্তাদের কর্মবিরতি সর্বজনীন পেনশন স্কিমের ৪টি স্কিমে ৩ লক্ষ নিবন্ধন সাংবাদিকদের সুরক্ষায় সরকারের সদিচ্ছার প্রমাণ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট : আরাফাত মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিলেন প্রধানমন্ত্রী
  • মেট্রোরেলের টিকিটে ভ্যাটের প্রস্তাব প্রত্যাহারের দাবি যাত্রী কল্যাণ সমিতির            

    নিজস্ব প্রতিবেদক

    ৯ জুন, ২০২৪ ০৮:১২ পূর্বাহ্ন

    মেট্রোরেলের টিকিটে ভ্যাটের প্রস্তাব প্রত্যাহারের দাবি যাত্রী কল্যাণ সমিতির            

    প্রস্তাবিত বাজেটে মেট্রোরেলের টিকিটের উপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব প্রত্যাহারের দাবী জানিয়েছেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। 

    শনিবার দেশের গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী এই দাবী জানান। 

    বিবৃতিতে তিনি বলেন, নির্মাণ খরচের উচ্চ মূল্যের কারনে বাংলাদেশে মেট্রোরেলের বিদ্যমান ভাড়া প্রতিবেশী দেশসহ এশিয়া মহাদেশের অন্যান্য দেশের তুলনায় বেশ কয়েকগুন বাড়তি। গড় জিডিপি বিবেচনায় বাংলাদেশ ও ভারত প্রায় কাছাকাছি হলেও ভারতের তুলনায় প্রায় ৩ থেকে ৪ বেশি। পাকিস্তানের তুলনায় ৩ গুন বেশি। এমনকি ইউরোপের অনেক দেশেও আমাদের দেশের চেয়ে কম মূল্যে মেট্রোতে যাতায়াত করা যায়। সরকার রাজধানীর গণপরিবহনের পরিবেশ উন্নত করা ও শৃঙ্খলা ফেরাতে ব্যর্থতার কারনে এহেন অতিরিক্ত ভাড়ায় দেশের যাত্রীরা উচ্চমূল্যের টিকিটে যাতায়াতে বাধ্য হচ্ছে। মেট্রো টিকিটের এহেন উচ্চ মূল্যের কারনে দেশের সাধারন মানুষ, নিম্ন আয়ের লোকজন মেট্রোরেল ব্যবহারের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। এমন পরিস্থিতিতে প্রস্তাবিত বাজেটে মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাব পাস হলে মেট্রোরেলের টিকিটের মূল্যে আরো বেড়ে যাবে। এতে মেট্রোরেল আধুনিক গণপরিবহনের পরিবতে উচ্চবিত্তের পরিবহনে পরিনত হবে। মেট্রোরেল চালুর ক্ষেত্রে সরকারের মূললক্ষ্য ব্যহত হবে। 

    এমন পরিস্থিতিতে প্রস্তাবিত জাতীয় বাজেটে মেট্রোরেলের টিকিটের উপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব বাতিলের দাবী জানান সংগঠনটি।  




    জাতীয় - এর আরো খবর